জীবনকে সুন্দর করার উপায়

জীবনকে সুন্দর করার উপায়
February 6, 2022 নাসরিন সুলতানা মুন্নী

জীবনকে সুন্দর করার উপায়

জীবনকে গুছিয়ে সুন্দর করে তোলার চেষ্টা সবারই থাকে।কিন্তু  আমাদের কর্মব্যস্ততা  ও কিছু অভ্যাস আমাদের স্বাভাবিক জীবনকে ব্যাহত করে।। আমাদের মধ্যে কেউ রাত জাগে, কেউ বেশি খেতে পছন্দ করে,আবার কেউ বেশি ঘুমাতে পছন্দ করে। আমরা যদি আমাদের কিছু অভ্যাস পরিবর্তন ও নিজেদের সময় দেই তবে খুব সহজেই উপভোগ্য ও সুন্দর হবে জীবন ।

খুব সকালে ঘুম থেকে ওঠা

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যারা ভোরে ঘুম থেকে ওঠে, তারা বেশি সুখী হন। এই সুখ স্বল্পমেয়াদী নয়,বরং সারাজীবন ধরেই বহাল থাকে। সকালে ঘুম থেকে উঠলে দেহ-মন সতেজ থাকে। এছাড়া কাজ করার জন্য সারাদিন প্রচুর সময় পাওয়া যায়। সকালে ঘুম থেকে উঠলে মানসিক চাপ থেকে মুক্তি পাওয়া যায়। তাই সুন্দর ও সুখী জীবনের জন্য সকালে ঘুম থেকে ওঠার গুরুত্ব অনেক।

নিয়মিত ব্যায়াম করা

নিয়মিত ও পরিমিত শারীরিক ব্যায়াম রক্তচাপ  কমায় ও উচ্চরক্তচাপজনিত সমস্যা প্রতিরোধ করে। পরিমিত দৈনিক ব্যায়াম আপনার দেহের সমগ্র কোষকলার স্বাভাবিকের চেয়ে অধিক অক্সিজেন ও পুষ্টির সরবরাহ নিশ্চিত করে। এছাড়া ব্যায়াম সুনিদ্রা বাড়ায় যা দেহ ও মনকে করে চনমনে। এতে আপনার কাজের একাগ্রতা ও উৎপাদনশীলতা বাড়বে।

সবসময় হাসিখুশি থাকা

কর্মক্ষেত্রে দলবদ্ধ ও মানসিকভাবে,দুর্দান্ত উপায়ে কাজ করতে হাসিখুশি থাকা জরুরি। যে  যতটা হাসিখুশি দিনশেষে সে ততটাই সুখী। হাসিখুশি থাকলে মানসিক অবসাদ কমে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, সম্পর্ক সুন্দর থাকে, সামাজিক যোগাযোগ উন্নত হয়। তাই যখন যে অবস্থায় থাকুন মন ভালো রাখতে ও মানসিক চাপ দূরে রাখতে হাসুন।

অনেক বেশি বই পড়া

ব্যায়াম যেমন আমাদের শরীরকে সুস্থ রাখে তেমনি বই পড়ার মধ্য দিয়ে আমরা আমাদের মনকে সুস্থ ও আনন্দিত রাখতে পারি। একটি ভালো বই মানুষের মনশ্চক্ষু যেমন খুলে দেয় তেমনি জ্ঞান ও বুদ্ধিকে প্রসারিত ও বিকশিত করে মনের ভিতর আলো জ্বালাতে সাহায্য করে। বই পড়লে জ্ঞান বাড়ার সাথে সাথে একাগ্রতা ও কল্পনাশক্তি বাড়ে এবং ভালো ঘুম আসে। এছাড়া বই আমাদের একাকিত্ব দূর করে। তাই নিজেকে সমৃদ্ধ করতে বই পড়ার বিকল্প নেই।

অর্থ সঞ্চয় করা

সঞ্চয় মানুষের জীবনের মূল্যবান হাতিয়ার। অর্থ অর্জন করার জন্য শ্রম বিনিময় করতে হয়। তাই অর্জিত অর্থ বুঝে খরচ করা প্রয়োজন।অর্থ সঞ্চয় করার জন্য শুধু যতটুকু খরচ করা প্রয়োজন তা করবেন। এজন্য কিছু বিলাসিতা থেকে নিজেকে বিরত রাখতে হবে। সঞ্চিত অর্থ বিপদে বা দরকারে বড় সহায়ক হিসেবে কাজ করে। তাই নিশ্চিন্ত জীবনের জন্য সঞ্চয়ের গুরুত্ব রয়েছে।

সময়ের সঠিক ব্যবহার করা

সময়ের সঠিক ব্যবহার সফলতা অর্জনের জন্য গুরুত্বপূর্ণ। জীবনের যে কোনো লক্ষ্য অর্জনের জন্য সময়ের সঠিক ব্যবহারের করতে হবে। সময়ের সঠিক ব্যবহার করতে পারলে জীবন অনেক গোছালো হবে এবং সময়ের কাজ সময়ে করার জন্য আপনি নিজেকে একটি অবস্থানে নিয়ে যেতে পারবেন। তাই সময়ের অপচয় করবেন না তাহলে দেখবেন আপনার জীবনের অনেকাংশ পরিবর্তন হয়ে গেছে।

অবসরে ঘুরে বেড়ান

মনে প্রশান্তি আনার জন্য অবসরে ঘুরে বেড়ান। নগরজীবনের কোলাহল থেকে মনকে প্রশান্ত করতে অবসরে পরিবার ও বন্ধু বান্ধবের সাথে খোলামেলা জায়গায় ঘুরার বিকল্প নেই। ঘুরতে গেলে শরীর ও মন সুস্থ থাকে, কাজে উদ্যমী হওয়া যায়, পরিবারের সাথে কোয়ালিটি টাইম কাটানো যায়,ডিপ্রেশন দূর হয় সর্বপরি পৃথিবীর সৌন্দর্য উপভোগ করা যায়।

 

Comment (1)

  1. আজনান 8 months ago

    সুন্দর

Leave a reply

Your email address will not be published.

*