ফ্যাশনে দেশীয় পাটজাত পণ্য

ফ্যাশনে দেশীয় পাটজাত পণ্য
January 3, 2022 নাসরিন সুলতানা মুন্নী

ফ্যাশনে দেশীয় পাটজাত পণ্য

পাট শিল্পের সাথে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি জড়িত। দেশীয় সংস্কৃতি ও কৃষ্টির সাথে মানানসই পাটজাত পণ্য দেশে ও দেশের বাইরে পরিবেশবান্ধব পন্য হিসেবে সমাদৃত। বর্তমানে পাটজাত পণ্য দেশীয় ফ্যাশনে ধীরে ধীরে জায়গা করে নিচ্ছে। পাটের তৈরি শাড়ি, গহনা, ব্যাগ, জুতার চাহিদা বাড়ছে দেশীয় বাজারে।

পাটের তৈরি ব্যাগ

বিভিন্ন দেশীয় প্রতিষ্ঠান পাট পন্যের ব্যবহার বাড়াতে নিয়ে এসেছে সুন্দর সব ডিজাইনের লেডিস ব্যাগ। ইউনিক সব কালেকশন এবং নান্দনিক ডিজাইনের ব্যাগগুলো অফিসে বা কোথাও বেড়ানোর জন্য ব্যবহার উপযোগী। সোনালী আঁশ থেকে তৈরিকৃত এই ব্যাগগুলো হালকা এবং পরিবেশবান্ধব।তাই ধীরে ধীরে দেশীয় পন্যের বাজারে পসার লাভ করছে পাটের তৈরি বিভিন্ন লেডিস হ্যান্ডব্যাগের।

পাটের তৈরি শাড়ি

পাটের তৈরি জুট কাতানের জনপ্রিয়তা বেশ কয়েক বছর ধরেই চোখে পড়ার মতো। জুট কাতানে পাটের সুতার পাশাপাশি অন্য সুতাও ব্যবহার করা হয়।এছাড়াও পাটের সুতার তৈরি অন্যান্য শাড়িরও কদর বেড়েছে।  এখন আমাদের দেশের তরুণ তরুণীদের মধ্যে একটা বড় অংশ দেশের পন্যেই নিজেদেরকে সাজাতে বেশ আগ্রহী। দেশের ফ্যাশন ডিজাইনাররাও পাটের সুতায় তৈরি পোশাক ডিজাইন করার জন্য মুখিয়ে আছেন।তাই দেশীয় বাজারে চাহিদা বাড়ছে পাটের তৈরি শাড়ির।

পাটের গহনা

সৌন্দর্য বৃদ্ধিতে ও সাজে গয়নার প্রাধান্য আগেও ছিলো এখনো আছে। তবে যুগের সঙ্গে মিলিয়ে পরিবর্তন এসেছে রং,নকশা ও উপাদানের। সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের রুচি ও ফ্যাশনেও পরিবর্তন হয়ে থাকে। বর্তমানে হালের ফ্যাশনে জনপ্রিয় বিভিন্ন গহনার পাশাপাশি জায়গা করে নিচ্ছে পাটের তৈরি গহনা। অনেকে হালকা গহনা পছন্দ করলেও ভারি গহনাও পছন্দের তালিকায় রয়েছে অনেকের । পাটের তৈরি দুল,মাকড়ি,চুড়ি, ব্রেসলেট, বালা ছাড়াও আরও অনেক গহনা বর্তমানে ফ্যাশনপ্রেমীদের পছন্দের তালিকায় রয়েছে । এছাড়াও সাজপোশাকে ভিন্নতা আনতে পাটের ইয়োকের গহনা, কাপড়ের মালার সাথে লকেট ও কড়ির মিশ্রণও দেখা যাচ্ছে ।

পাটের জুতা

দেশীয় উদ্যোক্তাদের কাছে বর্তমানে কদর বেড়েছে পরিবেশবান্ধব পাটের জুতার। পাটের নিজস্ব সৌন্দর্য ও বর্তমান ধারার ফ্যাশনের মিশেলে তৈরি জুতার জনপ্রিয়তা এখন অনেকটাই বেড়েছে। আর তাছাড়া শীতে পাটের জুতা ব্যবহারে আরাম ও উষ্ণতা পাওয়া যায় বলে ক্রেতাদের চাহিদাও থাকে বেশি।

Comments (0)

Leave a reply

Your email address will not be published.

*