Henley T-Shirt কি এবং কোথা থেকে এলো? জানলে অবাক হবেন | Raging Bull Lifestyle Blog

Henley T Shirt

The henley  ৭০ এর দশকে স্পোর্টসওয়্যার হিসেবে হেনলি শার্ট মুটামুটি একচেটিয়া রাজত্ব করেছে। সেই সময় এই শার্ট আন্ডারগার্মেন্ট মানে, পোশাকের নীচে ভেস্ট হিসেবে পরা হতো। বিংশ শতাব্দীতে এসে এটি ক্যাজুয়াল পোশাক হিসেবে আস্তে আস্তে জনপ্রিয়তা লাভ করতে থাকে। বিখ্যাত ফ্যাশন ডিজাইনার রালফ লরেন এই ডিজাইনের পটেনশিয়াল দেখে মেইন্সট্রীম পোশাকের জন্য এই স্টাইল টা বেছে নেন, আর সারাবিশ্বে এটি জনপ্রিয় হতে থাকে।

হেনলি টি-শার্ট কি

যে ধরনের টি-শার্ট এ প্লাকেট সহ বোতাম থাকে, সেই টি-শার্ট গুলাই মুলত হেনলি। ২ থেকে ৫ টি পর্যন্ত বোতাম থাকতে পারে। এটা দেখতে পোলো র মত হলেও এটা আসলে সম্পুর্ন আলাদা জাতের টি-শার্ট। এর কলার নেই। মুলত কটনের উপর তৈরী হলেও, সিন্থেটিক বা উলের উপর ও এধরনের শার্ট করা হয়। হাফ হাতা, ফুল হাতা দু-ধরনের হেনলি কিন্তু জনপ্রিয়। বিশ্বের নামী দামী সব ব্রান্ডের এবং শো-রুমে এখন হেনলি স্টাইল এর টি-শার্ট পাওয়া যায়।

ইতিহাস- কোথা থেকে এলো এই কন্সেপ্ট?

১৯ শতকের ইংল্যান্ডে প্রথমে হেনলি টি-শার্টের প্রচলন হয়। প্রথমে আন্ডারগার্মেন্ট ভেসট হিসেবে ব্যবহার শুরু হয় এর। ধীর ধীরে বেশ জনপ্রিয়তা পেতে শুরু করে। এর প্রধান কারন ছিলো- আরামদায়ক আর পরতে খুব সহজ। সহজেই খুলেও ফেলা যায়।

১৯৩৯ সালে ইংল্যান্ডের হেনলি শহরে দেশের সবচেয়ে বড় রোয়িং খেলা হতো- প্রতিযোগিতার নাম ছিল রয়েল রেগাটা! খুব ভালো ভেন্টিলেশন আর কলার না থাকার কারনে এটা রোয়িং খেলার একটা অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়ায়। যারা দাড় টানতো সবাই এটা পছন্দ করতো। খেলা শেষে হারা পার্টি জিতা পার্টি কে তাদের টি-শার্ট উপহার হিসেবে দিতো।

ইংল্যান্ডের শিল্প বিপ্লবের শেষের দিকে পানি চালিত মিল থেকে কটন তৈরী শুরু করাতে এর প্রডাকশন ও আরো সহজ হয়, আর দ্রুত এটা পৃথিবীর অন্যান্য প্রান্তরে ছড়িয়ে পরতে থাকে। বর্তমানে শুধু স্পোর্টস পোশাক না, বরং ক্যাজুয়াল পোশাক হিসেবে বেশ আরামদায়ক।

আপনার প্রিয় টি-শার্ট কোনটি কমেন্টে আমাদের জানিয়ে দিতে পারেন!!!

@RagingBullJeans

ঝড় তুলতে আসছে Nothing Phone 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close My Cart
Close Wishlist
Recently Viewed Close
Close
Close
Categories